সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিদেশে কর্মসংস্থানে শীর্ষ দশ জেলার তালিকায় নেই সিলেট

বিদেশে শ্রমিক কর্মসংস্থানে পিছিয়ে পড়ছে প্রবাসী অধ্যুষিত সিলেট। বিদেশ কর্মসংস্থানের ক্ষেত্রে দেশের শীর্ষ ১০ জেলার তালিকায় নেই সিলেটের নাম। বিদেশে শ্রমিক কর্মসংস্থানে শীর্ষে রয়েছে কুমিল্লা জেলা। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়া, চার নম্বরে টাঙ্গাইল, ঢাকার অবস্থান পাঁচ নম্বরে, ছয়, সাত, আট ও নয় নম্বারে চাঁদপুর, নোয়াখালী, নরসিংদী ও মুন্সীগঞ্জের অবস্থান। আর দশ নম্বারে আছে ফেনী জেলা।

তবে, বিদেশে তুলনামূলক কম শ্রমিক কর্মসংস্থানের পরও দেশের অর্থনীতির গতি সচল রাখতে বিশেষ ভ‚মিকা রাখছেন প্রবাসী সিলেটীরা। বিদেশ থেকে রেমিট্যান্স পাঠানোর দিক দিয়ে অন্য দুই জেলার সঙ্গে প্রায় সমানতালে শীর্ষ অবস্থান সিলেটের। আর বিভাগওয়ারি রেমিট্যান্স আয়ে সিলেটের অবস্থান তৃতীয়। রেমিট্যান্স আয়ে প্রথম ঢাকা ও দ্বিতীয় অবস্থান চট্টগ্রাম বিভাগের। আর জেলাগুলোর মধ্যে সিলেটের সঙ্গে রয়েছে চট্টগ্রাম ও কুমিল্লা। রেমিট্যান্স আয়ে এ তিন জেলার অবস্থান প্রায় সমান। আর সর্বনিম্ন রেমিট্যান্স আনছে বান্দরবান ও লালমনিরহাট জেলা। অপরদিকে সবচেয়ে কম রেমিট্যান্স আসে ময়মনসিংহ বিভাগের মাধ্যমে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, রেমিট্যান্স আয়ের ক্ষেত্রে দেশের ৬৪ জেলার মধ্যে প্রায় সমানতালে রয়েছে তিন জেলা। এরমধ্যে সিলেট জেলার মাধ্যমে গত অর্থবছরে রেমিট্যান্স আসে ১০৮ কোটি ৫০ লাখ ডলার, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ১৩৭ কোটি ২৭ লাখ ডলার।

আর চট্টগ্রাম জেলার মাধ্যমে গত অর্থবছরের পুরো সময়ে এসেছিল ১২১ কোটি ৮৯ লাখ ডলার। ২০২০-২১ অর্থবছরে এসেছিল ১৩৯ কোটি ২৮ লাখ ডলার। অন্যদিকে কুমিল্লা জেলার মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে ১১৯ কোটি ৫৬ লাখ রেমিট্যান্স আসে। আগের অর্থবছরে এই জেলার মাধ্যমে এসেছিল ১৩৯ কোটি ৪৮ লাখ ডলার।

দেশের ৮ বিভাগের মধ্যে রেমিট্যান্স আনায় শীর্ষে রয়েছে ঢাকা। এই বিভাগের মাধ্যমে গত অর্থবছরে ৯৮৯ কোটি ৯২ লাখ রেমিট্যান্স এসেছে, যা দেশে আসা মোট রেমিট্যান্স আয়ের প্রায় ৪৭ শতাংশ। আগের অর্থবছরে এই বিভাগের মাধ্যমে রেমিট্যান্স আসে ১২০১ কোটি ৭৩ লাখ ডলার। এটি ওই অর্থবছরের মোট রেমিট্যান্সের প্রায় সাড়ে ৪৮ শতাংশ। রেমিট্যান্স আনায় এরপরেই রয়েছে চট্টগ্রাম বিভাগ। ২০২১-২২ অর্থবছরে এই বিভাগের মাধ্যমে রেমিট্যান্স আসে ৫৪১ কোটি ৩২ লাখ ডলার, যা তার আগের অর্থবছরে ছিল ৬২২ কোটি ১৯ লাখ ডলার। তৃতীয় অবস্থানে থাকা সিলেট বিভাগের মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে রেমিট্যান্স আসে ২১৪ কোটি ৯৫ লাখ ডলার, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ২৪৪ কোটি ৪৫ লাখ ডলার। অন্য বিভাগগুলোর মধ্যে গত অর্থবছরে খুলনা বিভাগের মাধ্যমে ৯৯ কোটি ডলার, বরিশাল বিভাগের মাধ্যমে ৫৫ কোটি ডলার, রাজশাহী বিভাগের মাধ্যমে ৮৯ কোটি ডলার, রংপুর বিভাগের মাধ্যমে ৬৪ কোটি ২৪ লাখ ডলার ও ময়মনসিংহ বিভাগের মাধ্যমে ৪৯ কোটি ডলারের রেমিট্যান্স আসে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০০৫ থেকে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন দেশে প্রায় ৯১ লাখ ৯২ হাজার বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে। এদের মধ্যে ৪৫ লাখ চার হাজার তথা প্রায় ৪৯ শতাংশ মানুষ বিদেশ পাড়ি জমিয়েছেন ১০টি জেলা থেকে। বাকি ৪৬ লাখ ৮৮ হাজার মানুষ প্রবাসী হয়েছেন বাকি জেলাগুলো থেকে। বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে শীর্ষে রয়েছে কুমিল্লা জেলা। গত ১৫ বছরে বিদেশে পাড়ি জমিয়েছেন এ জেলার থেকে ৯ লাখ ৬৪ হাজার মানুষ। এই জেলার মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে ১১৯ কোটি ৫৬ লাখ রেমিট্যান্স আসে। আগের অর্থবছরে এই জেলার মাধ্যমে এসেছিল ১৩৯ কোটি ৪৮ লাখ ডলার। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ৩২ কোটি ৬০ লাখ ডলার।

শ্রমিক কর্মসংস্থানে তালিকায় দ্বিতীয় স্থানে চট্টগ্রাম। এ জেলা থেকে ৭ লাখ ২৬ হাজার মানুষ প্রবাসে গেছেন। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এই জেলার মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৪১ কোটি ৭৫ লাখ ডলার। গত অর্থবছরের পুরো সময়ে এসেছিল ১২১ কোটি ৮৯ লাখ ডলার। আর ২০২০-২১ অর্থবছরে আসে ১৩৯ কোটি ২৮ লাখ ডলার।

বিদেশে কর্মসংস্থানে তৃতীয় অবস্থানে ব্রাহ্মণবাড়িয়া। বিগত বছরগুলোতে বিদেশ গেছেন এ জেলার ৪ লাখ ৯৩ হাজার মানুষ। অথচ এ জেলা থেকে গত অর্থবছরে রেমিট্যান্স আসে ৬৮ কোটি ৮৯ লাখ ডলার। আর ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৭৮ কোটি ৭৩ লাখ ডলার। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ১৫ কোটি ৭১ লাখ ডলার। ২০২০ সাল পর্যন্ত টাঙ্গাইল থেকে ৪ লাখ ৪৩ হাজার শ্রমিক বিদেশে গেছেন। দেশটি থেকে শ্রমিক যাওয়ায় টাঙ্গাইল চার নম্বরে থাকলে গত অর্থবছরে রেমিট্যান্স আসে ৪৫ কোটি ২৬ লাখ ডলার। তার আগের অর্থবছরে এসেছিল ৫৩ কোটি ৪১ লাখ ডলার। আর চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ১০ কোটি ৭৪ লাখ ডলার।

একইভাবে ঢাকা থেকে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছেন ৪ লাখ ৪ হাজার মানুষ। এ ক্ষেত্রে বিদেশে শ্রমিক যাওয়ার ক্ষেত্রে ঢাকার অবস্থান পাঁচ নম্বরে। অথচ এই জেলার মাধ্যমেই সর্বোচ্চ রেমিট্যান্স আসছে প্রতিবছর। গত অর্থবছরে এই জেলার মাধ্যমে রেমিট্যান্স আসে ৬৩৬ কোটি ৭০ লাখ ডলার। তার আগের অর্থবছরে এসেছিল আরও বেশি, প্রায় ৮০২ কোটি ১৬ লাখ ডলার। আর চলতি অর্থবছরের প্রথম তিন মাসে এসেছে ১৮৬ কোটি ১৪ লাখ ডলার।

বিদেশে জনশক্তি প্রেরণে এরপরেই আছে চাঁদপুর থেকে ৩ লাখ ৬৭ হাজার, নোয়াখালী থেকে ৩ লাখ ৪৯ হাজার, নরসিংদী থেকে ২ লাখ ৬ হাজার, মুন্সীগঞ্জ থেকে ২ লাখ ৫৯ হাজার ও ফেনী থেকে ২ লাখ ৩২ হাজার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, চাঁদপুরের মাধ্যমে গত অর্থবছরে রেমিট্যান্স আসে ৫১ কোটি ৬৫ লাখ ডলার। তার আগের অর্থবছরে এসেছিল ৬১ কোটি ৮৬ লাখ ডলার। নোয়াখালীর মাধ্যমে গত অর্থবছরে আসে ৬৪ কোটি ৩২ লাখ ডলার। তার আগের অর্থবছরে এসেছিল ৭২ কোটি ৩১ লাখ ডলার। নরসিংদীর মাধ্যমে গত অর্থবছরে আসে ৩৪ কোটি ৫৩ লাখ ডলার। আর ২০২০-২১ অর্থবছরে এসেছিল ৪০ কোটি ৯৫ লাখ ডলার। মুন্সীগঞ্জের মাধ্যমে গত অর্থবছরে আসে ৩৯ কোটি ৬১ লাখ ডলার, যা তার আগের অর্থবছরে ছিল ৪৫ কোটি ৪৬ লাখ ডলার। আর ফেনী থেকে গত অর্থবছরে আসে ৫১ কোটি ৩৮ লাখ ডলার, যা আগের অর্থবছরে ছিল ৫৭ কোটি ৬৬ লাখ ডলার।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য বলছে, করোনা মহামারীর কারণে ২০২০ সালে বিদেশে শ্রমিক যাওয়ার গতি অনেকটাই থমকে যায়। পরের বছর ২০২১ সাল থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে বিদেশে শ্রমিক যাওয়ার গতি। আর ২০২২ সালে বিদেশে যাওয়ার গতি আরও জোরালো হয়।

সংশ্লিষ্ট পরিসংখ্যান অনুযায়ী, করোনা মহামারীর বছর ২০২০ সালে বিভিন্ন জেলা থেকে বিদেশে পাড়ি জমান ২ লাখ ১৭ হাজার ২৬৯ বাংলাদেশি। পরের বছর ২০২১ সালে বিদেশ যাওয়ার প্রবণতা বাড়ে প্রায় তিন গুণ। ওই বছর বিদেশে গেছেন ৬ লাখ ১৭ হাজার ২০৯ শ্রমিক। আর চলতি বছরের প্রথম ছয় মাসে গেছেন আরও ৬ লাখ ১৫ হাজার ৫১৮ জন। তবে সাম্প্রতিক বছরগুলোতে কোন জেলা থেকে কতজন শ্রমিক বিদেশে গেছেন সে তথ্য পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: